কিশোর পারেখ,একটি ফটোগ্রাফ,অন্ধ জাতীয়তাবাদ – ইমরান ফিরদাউস

kP
An Indian army personnel searching a suspected Pakistani Spy and peer into Lungi in search of weapons during the liberation war of Bangladesh against Pakistan. Bangladesh (1971) Photographer – Kishor Parekh

১৯৭১ সালে ফটোজার্নালিস্ট কিশোর পারেখ নিজ গরজে বাংলাদেশে আসেন মুক্তিযুদ্ধের ছবি সংগ্রহ করতে। সে সময়ের তার তোলা ছবিগুলো দিয়ে ১৯৭২ সালে ‘বাংলাদেশ আ ব্রুটাল বার্থ’ শিরোনামে ছবিমালা দিয়ে একটি বই প্রকাশ করেন। এই বইয়ের পাতায় গাঁথা আলোকচিত্রগুলো সদ্যগত সময়ের এক একটি গনগনে নমুনা হিসেবে চিৎকার করতে থাকে। তো, সেই ছবিমালার ভেতরে ঠাঁই পায় নিচের এই ছবিটি- যেখানে দেখা যাচ্ছে একজন ‘জওয়ান’ বেসামরিক বাংলাদেশির লুঙ্গি খুলে কী যেন খুঁজছে।

1baeeb47-9450-46f4-85e7-15f434b051e8_l
‘Portrait of Kishor Parekh’, 1974, Black and white photograph. Photo Credit: Jyoti Bhatt

তো, স্বভাবতই এহেন বর্বর কাজের কর্তা হিসেবে জনৈক জওয়ানকে পাকিস্তানি বলে চিহ্নিত করা হয় ইতিহাস কথনে। এই ছবিটির ‘জওয়ান’টি যে, পাকিস্তানি তা প্রথম উল্লেখ করা হয় ‘দৈনিক বাংলার বাণী’র ১৯৭২ সালের ‘গণহত্যা’ সংখ্যায়, অধ্যাপক গোলাম জিলানী নজরে মোরশেদের লেখায় এই ছবিটি ব্যবহার করা হয়।
এরপর, ৪০ বছর পার হয়ে যায়।

Nayanika Mukharjee
২০১১ সালে যুক্তরাজ্যের ডারহাম বিশ্ববিদ্যালয়ের রীডার নয়নিকা মুখার্জী একটি গবেষণাধর্মী প্রবন্ধ প্রকাশ করেন, যেটির শিরোনাম- ‘The absent piece of skin: Gendered, racialized and territorial inscriptions of sexual violence during the Bangladesh war’। এই প্রবন্ধে নয়নিকা বিনা মেঘে ব্রজপাতের মতন খুলে ধরেন এক অন্য সত্য। তার প্রবন্ধের বরাতে জানা যাচ্ছে যে- ফটোসাংবাদিক কিশোর পারেখ এই ছবির ক্যাপশনে লিখেছেন, ইন্ডিয়ান জওয়ানরা পাকিস্তানি চর বা স্পাই সন্দেহে এই বাংলাদেশিদের কাছে কোন গোপন নথি বা কিছু আছে কি না তা পরীক্ষা করে নিশ্চিত হতে চাইছে। এবং পরবর্তিতে কিশোর পারেখের সন্তান স্বপন পারেখও নিশ্চিত করছেন যে, তার পিতার তোলা এই ছবিটি পাকিস্তানি সৈন্যের নয়। উপরন্তু, জওয়ানের বেশভূষা এবং এসএলআর রাইফেল্টিও বলে দেয় এটি ভারতীয় সৈন্য।

PAR191762
Bangladesh. 1971. Mukti Fauj, the Liberation Army. Photo Credit: Marilyn Silverstone

এখন কথা হলো, এ কেমন আমাদের ইতিহাস সংরক্ষণের নমুনা? এমন বেভুলো কেন আমাদের বোঝাপড়া…তথাপি- আরেকটি সত্য আবারো পরিষ্কার হলো- ছবি আর কিছুই নয়, একরাশ মুক্ত চিহ্নের সমষ্টি। যেখানে দর্শকের স্বাধীনতা র‍য়েই যায় নিজের মনে মতন করে অর্থ আরোপ বা উৎপাদনের।

CSOSd4QWIAEzgAJ

যাইহোক, ইতিহাস যেমন কথা বলে, এখন বোধ হচ্ছে মাঝে মাঝে/প্রয়োজনে-অপ্রয়োজনে ইতিহাস হয়তোবা কথা বলেত বলতে ক্লান্ত হয়ে ঘুমিয়ে পড়ে বা তাকে শীতনিদ্রায় পাঠিয়ে দেয়া হয়। কে বা কারা দিলো বা করে সে উত্তর খোঁজার বা দেওয়ার ভার আমাদের সকলের সর্বোপরি রাষ্ট্রেরও বটে। এহেন ভুলগুলো শুধরে নেওয়ার এখন বোধহয় উত্তম সময়।

দোহাই

১ http://dro.dur.ac.uk/9904/1/9904.pdf

২ Bangladesh Old Photo Archive [http://tinyurl.com/hubvd52]

কৃতজ্ঞতা

রাহুল তালুকদার, ডকুমেন্টারি ফটোগ্রাফার

Advertisements

2 thoughts on “কিশোর পারেখ,একটি ফটোগ্রাফ,অন্ধ জাতীয়তাবাদ – ইমরান ফিরদাউস

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s