কর্নেল কে কেউ না কেউ চিঠি লিখে ~ ইমরান ফিরদাউস

ইন্ট্রো

ক্রিস কর্নেল। গ্রাঞ্জ রকমাস্টার। মিউজিক জাহানের জিন্দালাশ। মানুষের বাগানে এক মিথের পাখি। ধ্বংসের দুনিয়ায় নতুন দিনের খোয়াবকামী সত্ত্বা। নেশা করছেন। ছাড়ছেন। বন্ধুর মৃত্যু দেখছেন। শোককে গান বাইনাইছেন। কৃষ্ণবিবররে বানাইছেন সুরের বাগিচার সুর্য্য তারা। পুরোহিত ছিলেন টেম্পল অফ ডগের। অডিওস্লেইভ এই বান্দা কিওবায় গিয়ে বুজুর্গ ক্যাস্ত্রোরে শুনাইছিলেন তারুণ্যের গীতমালা। ফিতার জন্য গান গাইছেন। লিখছেন। সিনেমার জন্য গান করছেন। রক মিউজিকের এই নূর হোসেন গানে-প্রাণে আকাশে-ইথারে জমা রাইখা গেছেন বিদ্রোহের মন্ত্র।

মা জন্ম দিছিলো ১৯৬৪ সনে।

আর তিনি নিজেই নিজেরে জন্ম দিয়ে গেলেন ২০১৭ সনে। বায়ান্ন বছর বয়সে।

বাংলা দেশে তার আশেকান-ভক্ত অভাব নেই। নানান সময়ে আন্ডারগ্রাউন্ডের মঞ্চে তার গান কাভার হয়েছে অগণিতবার। তবে, গীতিকার ক্রিস কর্নেলের পরিচয় কিছুটা অলখে রয়ে যায়।

ওস্তাদের স্মরণে এথায় তাঁর তিনটি গীতের তর্জমা পেশ করা গেলো।

ফিলিম ঝিরঝিরের দুনিয়ায় ক্রিস কর্নেলের স্মৃতি চর্চিত হতে থাকুক ভালোবাসায়-দ্রোহে-কামনায়-পরজন্মের বাসনায়।।


150304863

জীবন দিছো, কাটামু ক্যামনে [কও না ক্যান]

 

বিহান কালের আগে দিয়া

ডান পাশ ফিরা শুইলাম যে বেলা, তখনও ঘুমের কারবারির কাছ থাইকা

সওদা করতে পারি নাই এক ছটাক নিদ্রা

অধিকন্তু কান্নাকাটির রাতে

স্যাটালাইটের সীমার মধ্যে রইয়াও

কেউ আইলো না নিতে আমারে তুইলা।।

চুরি করা পার্টস দিয়া বানানি, একটা টেলিফ্যোওন কল সেট করা এই পিঞ্জিরার মধ্যে

গুরুর কৃপা লাগে_কেউ একজন যাজকের দ্বারে লয়ে যাও আমায়

যে এই তরাস মনটারে একটা প্রশান্তির বিছানায় পাঠাইতে পারে

-এই কথাটাই ছাদপেটা করতেছে মগজের সিলিং জুইড়া,

(মাগার) এইটা কি আমার রোগ নাকি আরোগ্য (কে জানে)?

 

ব্রম্মা দিছে ঠুইকা এক (চিন্তা) পেরেক

আমার  ব্রম্ম তালুতে

ও ব্রম্মা জীবন দিলা তুই, যাপনের ব্রডব্যান্ড চোদনে ভুগতেছি আমি।।

এবং পরজন্মে, এই শান্ত ধরাধামে, কলঙ্করাজি তোমারে স্মরণ করাইবে

তুই ভাবছিলা তুই একটা আদম তৈয়ার করছো

আমার সংজ্ঞা তোমারে দাফন করার আগেই

ভালো হয় যদি ভাইবা দেখো কী ছিল তোমার অভিপ্রায়।।

 

ব্রম্মা দিছে ঠুইকা এক (চিন্তা) পেরেক

আমার  ব্রম্ম তালুতে

ও ব্রম্মা জীবন দিলা তুই, যাপনের ব্রডব্যান্ড চোদনে ভুগতেছি আমি।।

ব্রম্মা দিছে ঠুইকা এক (চিন্তা) পেরেক

আমার  ব্রম্ম তালুতে

ও ব্রম্মা জীবন দিলা তুই, যাপনের ব্রডব্যান্ড চোদনে ভুগতেছি আমি।।

আর তোমার অপেক্ষার করতলে, আমি অবতীর্ণ হমু, উইঠা খাড়ামু মানুষী চামড়ার খোলস ভেদিয়া

তোমার সানডে-মানডে ক্লোজিংয়ের সময়ে, উঠুম আমি গা-ঝাড়া দিয়া

এই শুরুর মোকাবেলার ক্ষমতা আছে তো, তোমার? আছে তো, তোমার? আছে তো, তোমার?

 

ব্রম্মা দিছে ঠুইকা এক (চিন্তা) পেরেক

আমার  ব্রম্ম তালুতে

ও ব্রম্মা জীবন দিলা তুই, যাপনের ব্রডব্যান্ড চোদনে ভুগতেছি আমি।।

ব্রম্মা দিছে ঠুইকা এক (চিন্তা) পেরেক

আমার  ব্রম্ম তালুতে

ও ব্রম্মা জীবন দিলা তুই, যাপনের ব্রডব্যান্ড চোদনে ভুগতেছি আমি।।

যাপনের ব্রডব্যান্ড চোদনে ভুগতেছি আমি।।

যাপনের ব্রডব্যান্ড চোদনে ভুগতেছি আমি।।

যাপনের ব্রডব্যান্ড চোদনে ভুগতেছি আমি।।

যাপনের ব্রডব্যান্ড চোদনে ভুগতেছি আমি।।

মূল শিরোনাম- শো মি হাও টু লিভ

দল – অডিওস্লেইভ

গীতিকার- ক্রিস কর্নেল

 

chessmaster

বেহেশতরে বল (তুই) আইসা পড়ছস

 

করুণার মাতৃমূর্তি, দোহাই লাগে

আমারে এইখান থন ঊঠায় লও

ম্যালাদিনের জইমা থাকা অভিশাপ ঘুল্লি দিতেছে

মগজের রানের চিপায়-চুপায়

শব্দরাও কথা শোনে না

আর মাস্টাররা, হায়, এরা কোনদিন কিছু শিখবো না

পরন্তু আমি মোমবাতির থেইকা উষ্ণ

যদিও আমার শরীর জুইড়া হিমের কাঁথা মোড়া

দগ্ধ হইতে চাই তথাপি তাপমাত্রা অ্যালাঊ করে না

সে এসেছিলো একটা দ্বীপ হতে

মইরা ভূত হয়ে গেলো রাস্তার আইলে

এবং তার ছিল কইলজা বিদীর্ণ আঘাতসম দুঃখ

অধিকন্তু তার বুক ফাটলেও মুখে বোল ফুটতো না

 

তাই বেহেশতরে বল (তুই) আইসা পড়ছস, বল বেহেশতরে, বেহেশতরে

বল বেহেশতরে, বল, বল – তুই আইসা পড়ছস

একজন শিশুর মতন আনকোরা

একটি মোনাজাতের মতন নিখোঁজ

আশমান ছিল তোর খেলার মাঠ

কিন্তু শীতল জমিন আছিলো তোর শয্যা

আমি ফতুর নক্ষত্রচারীরে কইছিলাম

মেয়ের চোখে আমি কোন অশ্রু সরোবর দেখি নাই

কিন্তু, ফিসফিসে মসৃণ তার চাহনি

বেটি জানতো সময় আস্তর জমায় দেয় হৃদয়ের ক্ষতে

এখন তো, বোধ হইতেছে বেশি ভালোবাসা স্বাস্থ্যের জন্য হানিকর

হ, এই পথ ছাইড়া অন্য কোন পথ বাইছা নে – সেইটাই অনেক ভালো তোর জন্য

কারণ- এই পথ অপ্রত্যাশিত বালছাল-এ ভরা।।

তাই বেহেশতরে বল (তুই) আইসা পড়ছস, বল বেহেশতরে, বেহেশতরে

বল বেহেশতরে, বল, বল – তুই আইসা পড়ছস

খোদার কসম- আমি কোনদিন চাই নাই তোরে নিয়া এইসব কথার ফুলঝুড়ি করতে

কাগজের গায়ে শব্দ-বাক্যের লুকোচুরি খেলায় নিজেদের না-বলা কথার বুকমার্ক রাখতে

আর তাই আমি এক ফুৎকারে নিভায় দেই মোমবাতিটা

আর শোয়াই দেই তোরে বিছানায়

কেননা, তুই আর এখন আমারে কইতে পারবি না

কুত্তাগুলা ক্যামনে কইরা তোর হাড়গুলা জরজর করছে

শুধু একটা কথাই রহিয়া যায় না-বলা কথামালায়…

বেহেশতরে বল (তুই) আইসা পড়ছস, বল বেহেশতরে, বল বেহেশতরে

বল বেহেশতরে, বল, বল – তুই আইসা পড়ছস।।

মূল শিরোনাম- স্যে হ্যালো টু হ্যাভেন

দল – টেম্পল অফ দ্যা ডগ

গীতিকার- ক্রিস কর্নেল

new-chr

প্রায় ভুইলা গেছি যখন ভাঙা হৃদয়ের রেকর্ড

 

যখনই আমি রবির দিকে তাকাই

হাতড়াইতে থাকি চলার নাম জীবনের মানে

যা পাই তা সবই পুড়ে খাঁক হয়ে যাওয়া আন্ধা দৃষ্টি

 

যখন তুমি আইলা সময় তখনো হাত ছাড়ে নাই আমার

আইসা আমারে পাইড়া খাইলা লাল টসটসে পাকা গন্ধমের রীতিতে

আর দুষ্ট দাঁতের মিষ্টি কামড় বসাইতেও করো নাই লেইট

ভুল আমার ছিল, ভুলটা উচিত শিক্ষা ছিলো আমার জন্য

 

এবং আমি প্রায় ভুইলা গেছিলাম ভাঙা হৃদয়ের দুর্দিনের কথা

আমি চইলা আইছিলাম অযুত মাইল দূরে

আমাগো ভাঙা হৃদয়ের রেকর্ডের সেসব কাহন থেইকা

যেখানে রাউন্ড রাউন্ড একই লাইনে চক্কর কাইটা মাথা কুটতাম

প্রতিটা সামান্য স্মৃতির চাবি হাট কইরা খুইলা দেয় অবারিত শ্লাঘার কপাট

প্রতিটা মিথ্যার আড়ালে ঘুমায় থাকে একটা গোপন কথা

চেষ্টা চরিত্র করলাম একটা সূয্যিমামার একটা ফটো খিচতে

তা দিয়া তুমি পাইবা না কিরণমালার দেখা

তোমার ঠোঁটের কার্নিশে ঝুলে থাকা তুচ্ছ শব্দগুলো

মিছরির ছুরির মত দাঁত বসায় জমাট বাঁধা রক্তের ভেইনের মোহনায়

ফিনকি দিয়ে পতনমুখী রক্তবিন্দুগুলোর চুমু একটিও আমি ফসকাতে চাই না

 

এবং আমি প্রায় ভুইলা গেছিলাম ভাঙা হৃদয়ের দুর্দিনের কথা

আমি চইলা আইছিলাম অযুত মাইল দূরে

আমাগো ভাঙা হৃদয়ের রেকর্ডের সেসব কাহন থেইকা

যেখানে রাউন্ড রাউন্ড একই লাইনে চক্কর কাইটা মাথা কুটতাম

 

প্রতিটা একক অনুভূতি বইলা যায় আমায়

তারা আমারে নিয়া যাইবো কলিজার মর্মদেশে

যেথায় দিল-ক্বাবার চূর্ণ-বিচূর্ণ টুকরাসমূহ

গ্লানিতে গড়াগড়ি খায় লিল্লাহবোর্ডিংয়ের এতিমের মতন

জানো তো, এই বোধটারে আমি চাই বোধিতে

খোদাই করে রাখতে একটা গর্তের মত করে।।

 

এবং আমি প্রায় ভুইলা গেছিলাম ভাঙা হৃদয়ের দুর্দিনের কথা

আমি চইলা আইছিলাম অযুত মাইল দূরে

আমাগো ভাঙা হৃদয়ের রেকর্ডের সেসব কাহন থেইকা

যেখানে রাউন্ড রাউন্ড একই লাইনে চক্কর কাইটা মাথা কুটতাম

 

এবং আমি প্রায় ভুইলা গেছিলাম ভাঙা হৃদয়ের দুর্দিনের কথা

আমি চইলা আইছিলাম অযুত মাইল দূরে

আমাগো ভাঙা হৃদয়ের রেকর্ডের সেসব কাহন থেইকা

যেখানে রাউন্ড রাউন্ড একই লাইনে চক্কর কাইটা মাথা কুটতাম

মূল শিরোনাম- নেয়ারলি ফরগোট মাই ব্রোকেন হার্ট

দল – সলো অ্যালবাম ‘হাইয়ার ট্রুথ’

গীতিকার- ক্রিস কর্নেল

hqdefault

Leave a Reply

